পাগল মন
- বৈশালী গাঙ্গুলী ২৭-০৪-২০২৪

বুঝেছি শরীরের আলিগলি, আনাচেকানাচে-
মানুষের মন এখনো বেঁচে আছে!
তাই নির্বাক দেয়ালের সাথে, কিছু কথা-
তোমার, আমার রোজ চলে!
স্থবির পাতা এখনো নড়ে,
রোদ্দুর ভরা আকাশের নিচে।
চিত্রনাট্য,সাবলীল ভাবে এখনো নিজের দুঃখ, শোক,হাসি,কান্না,চাওয়া,পাওয়া নিজেই লেখে-
রঙ মঞ্চ, নতুন রঙের কৌটো খুলছে-
তাই মন, হাসি-কান্নায় দোলে !

হারিয়ে যাওয়া ভালোবাসা,
বা না পাওয়ার জোয়ারভাঁটা, গ্লানিকর অনুভূতি-
ফ্রেম বন্দী, নকশায়- আঙুলের টানে, সময়কে সাজিয়ে তোলে।
আছে মন- এখনো আছে,
শরীরের অলিগলি,আনাচেকানাচে!

আরসি দিয়েছে ফাঁকি-
শরীর নিশ্চুপ, হাসির ছটা হারিয়েছে শেষ চাবি!
তবে হঠাৎ কেন ঝোঁক উঠেছে,
মন ছাড়া বলতে পারো-
কি করে এমন হতে পারে?
নেই যে তেমন কিছু, মানুষের হুজুগ বাকি!

বাস্তবের কাঠে, অভ্যেসে শরীর পুড়ে যাবে;
সমুদ্র সেচে নিয়তি, অমৃতের শেষচিহ্ন মুছে দেবে!
অভিশাপের ধূসরতা জড়িয়ে,
ঠিক দেখো তখনও-
পাগল মন-
অবিচল মাথা গুঁজে পড়ে থাকবে,
শরীরের অলিগলি, আনাচেকানাচে !

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।